edukare

কীভাবে করবেন SMS পোর্টালে নম্বর নিবেশ – ধাপে ধাপে পদ্ধতি

কীভাবে করবেন SMS পোর্টালে নম্বর নিবেশ – ধাপে ধাপে পদ্ধতি

banglarshiksha marks

Table of Contents

Facebook
Twitter
LinkedIn
Pinterest
Tumblr

বর্তমানে পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর তাদের সর্বশেষ অ্যাক্টিভিটি টাস্কের উপর ভিত্তি করে সমস্ত শ্রেণীর বাৎসরিক ফলাফল ঘোষণার সীদ্ধান্ত নিয়েছে। সেই মর্মে যে নির্দেশিকা দিয়েছে, সেখানে এই সমস্ত অ্যাক্টিভিটি টাস্কের নম্বর Banglar Shiksha School Management Portal (SMS Portal)-এর মাধ্যমে নিবেশ করার নির্দেশ দেওয়া হয়েছে। অনেক শিক্ষক-শিক্ষকাই এই ব্যাপারে অভিজ্ঞ হলেও অনেকেই এখনও পুরোপুরি বুঝে উঠতে পারেননি। তাই তাঁদের স্বার্থে এই পদ্ধতিটি ধাপে ধাপে বোঝানোর চেষ্টা করা হল। কাজগুলি পর পর অনেকগুলি ধাপে করতে হবে এবং কম্পিউটার, ল্যাপটপ, মোবাইলের ব্রাউজার বা মোবাইলের অ্যাপ – এই সব ক্ষেত্রেই পদ্ধতিগুলি একই। এখানে শুধু কম্পিউটারের ছবি দিয়ে দেখানো হল।

ধাপ-১ঃ প্রধান শিক্ষক/শিক্ষিকার প্রথম কাজ

সবার প্রথমেই প্রধান শিক্ষক/শিক্ষিকার একটি কাজ রয়েছে। যেটি ছাড়া কোন শিক্ষক/শিক্ষিকাই নম্বর নিবেশ করতে পারবেন না। সবার প্রথম বিদ্যালয়ের প্রধান শিক্ষক/শিক্ষিকা SMS Portal ( https://school.banglarshiksha.gov.in/sms/ ) -এ লগিন করবেন এবং বিষয়ভিত্তিক শিক্ষক/শিক্ষিকা নির্বাচন করবেন। তবেই সেই বিষয়ে নির্বাচিত শিক্ষক/শিক্ষিকা নম্বর নিবেশ করতে পারবেন। কীভাবে করবেন এই কাজ?? দেখে নিন-

প্রধান শিক্ষক/শিক্ষিকার লগিন(সাইন ইন) প্রক্রিয়াঃ

সর্বপ্রথম নিজের ও অন্যান্য শিক্ষক/শিক্ষিকার Employee ID / Unique ID / iOSMS ID লিপিবদ্ধ করবেন। এই ID পেতে পারেন তিনভাবে। যথা, বাংলার শিক্ষা e-Portal থেকে, iOSMS Portal থেকে বা Pay Slip থেকে। নিম্নে বাংলার শিক্ষা পোর্টালের চিত্র দেওয়া হল। প্রথমে বাংলার শিক্ষা পোর্টালে ( https://banglarshiksha.gov.in/login ) লগিন করুন, তারপর Employee Management -> Employee List এ যান।

কীভাবে করবেন SMS পোর্টালে নম্বর নিবেশ - ধাপে ধাপে পদ্ধতি 1

এই চিত্রে দেখতে পাচ্ছেন সমস্ত শিক্ষক/শিক্ষিকার Unique ID দেখা যাচ্ছে। এগুলি লিপিবদ্ধ করুন এবং নিজের বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাকে প্রদান করুন। এরপর আপনি SMS Portal-এ লগিন করুন। লগিন করার সময় তিনটি তথ্য লাগবে। UDISE, Username এবং Password. এছাড়াও একটি Security captcha।

কীভাবে করবেন SMS পোর্টালে নম্বর নিবেশ - ধাপে ধাপে পদ্ধতি 2

UDISE এর জায়গায় আপনার বিদ্যালয়ের এগারো অংকের UDISE Code টি দিন।

Username এর জায়গায় আপনার Unique ID এর আগে S বা P বসাতে হবে। এক্ষেত্রে যে নিয়ম সেটি হল-

* যদি আপনার বিদ্যালয় প্রাথমিক হয় (চতুর্থ শ্রেণী পর্যন্ত), তাহলে আগে P বসবে

* যদি আপনার বিদ্যালয় প্রাথমিক হয় (পঞ্চম শ্রেণী পর্যন্ত), তাহলে আগে S বসবে

* যদি আপনার বিদ্যালয় উচ্চ-প্রাথমিক/মাধ্যমিক/উচ্চমাধ্যমিক হয়, তাহলে আগে S বসবে

* অর্থাৎ, আপনার Unique ID যদি ABCD1234 হয়, এবং আপনি প্রাথমিক বিদ্যালয়ের (চতুর্থ শ্রেণী পর্যন্ত) শিক্ষক/শিক্ষিকা/প্রধান হন, আপনার Username হবে- PABCD1234, অন্যান ক্ষেত্রে হবে- SABCD1234

Password এর জায়গায় লিখুন- password (এটি সবার জন্যে একই, যদি না আপনি পরবর্তী ক্ষেত্রে এটি পরিবর্তন করেন)

Captcha এর জায়গায় বাঁঁদিকে যে সংখ্যাগুলি দেখবেন, সেগুলি লিখুন।

সহকারী শিক্ষক/শিক্ষিকা নির্বাচন প্রক্রিয়াঃ

কীভাবে করবেন SMS পোর্টালে নম্বর নিবেশ - ধাপে ধাপে পদ্ধতি 3

লগিন করার পর আপনি দেখতে পারবেন আপনার বিদ্যালয়ের নাম, আপনার নাম এবং আপনার পদ দেখাচ্ছে। যদি আপনার পদ HT/HM না দেখায়, অবশ্যই SI Office এ যোগাযোগ করুন। লগিন করার পর বাঁঁদিকে দেখবেন- Evolution Menu। এই মেনুতেই রয়েছে Allocation Sub-menu । এখানে গিয়ে Medium ও Class দিয়ে Search করুন। এরপর দেখবেন একদিকে সমস্ত শিক্ষক/শিক্ষিকার নাম এবং অন্যদিকে ওই শ্রেণীর বিষয়গুলি দেখাচ্ছে। প্রথমে একজন শিক্ষক/শিক্ষিকার পাশে টিক দিন। তারপর যে বিষয়ে ওই শিক্ষক/শিক্ষিকাকে নির্বাচন করবেন, সেই বিষয়ের পাশে টিক দিন। কাজ হয়ে গেলে Save করুন। এভাবে সমস্ত শ্রেণী ও বিভাগের বিষয় নির্বাচন করুন এবং শিক্ষক/শিক্ষিকাকে নিয়োযিত করুন। আপনি নিজের জন্যেও বিষয় নির্বাচন করতে পাওরবেন এখান থেকেই।

কীভাবে করবেন SMS পোর্টালে নম্বর নিবেশ - ধাপে ধাপে পদ্ধতি 4

ধাপ-২ঃ নম্বর নিবেশ করা (সহকারী/প্রধান সবার জন্য)

প্রধান শিক্ষক/শিক্ষিকার দ্বারা শ্রেণী ও বিষয়ভিত্তিক শিক্ষক/শিক্ষিকা চয়ন করা হয়ে গেলে সহকারী শিক্ষক/শিক্ষিকারা SMS Portal এ লগিন করার পর নিজের বিষয়গুলিতে নম্বর নিবেশ করতে পারবেন। প্রধান শিক্ষক/শিক্ষিকারাও নিজের বিষয়ের নম্বর নিবেশ করতে পারবেন। লগিন করার পদ্ধতি সমস্ত শিক্ষক/শিক্ষিকার ক্ষেত্রেই একই (সহকারী/প্রধান)। উপরের পদ্ধতি অনুসরণ করে নিজের Username, Password দিয়ে লগিন করুন।

কীভাবে করবেন SMS পোর্টালে নম্বর নিবেশ - ধাপে ধাপে পদ্ধতি 5

লগিন করার পর বাঁঁদিকের Evolution -> Marks Entry তে গিয়ে Medium, Class, SectionSubject বেছে নিয়ে Search করলেই ওই শ্রেণীর সমস্ত ছাত্র-ছাত্রীর নাম চলে আসবে। এদের পাশের ফাঁকা ঘরগুলিতে আপনি তাদের নম্বর নিবেশ করতে পারবেন। যদি নম্বর নিবেশ করার পর আপনি Final Submit করতে না চান, তাহলে Save as Draft করুন, এক্ষেত্রে আপনি পুনরায় নম্বর পরিবর্তন করতে পারবেন। সমস্ত নম্বর মিলিয়ে নেওয়ার পর Submit করুন। এরপর আর আপনি এগুলি পরিবর্তন করতে পারবেন না।

এভাবে আপনার সমস্ত বিষয়ের নম্বর নিবেশ করুন।

ধাপ-৩ঃ মার্কশিট তৈরি ও প্রিন্ট করা (প্রধান শিক্ষক/শিক্ষিকার জন্য)

এই কাজটি শুধুমাত্র প্রধান শিক্ষক/শিক্ষিকাই করতে পারবেন। সমস্ত শিক্ষক/শিক্ষিকার নম্বর নিবেশ প্রক্রিয়া সম্পন্ন হলে আপনি এই কাজটি সুসম্পন্ন করতে পারবেন। যদি কোন বিষয়ের নম্বর নিবেশ না করা হয়ে থাকে, তাহলে তার মার্কশিটে Zero দেখাবে। এখন দেখব কীভাবে মার্কশিট তৈরি করবেন।

কীভাবে করবেন SMS পোর্টালে নম্বর নিবেশ - ধাপে ধাপে পদ্ধতি 6

লগিন করার পর বাঁদিকে Allocation -> Marksheet Menu তে গিয়ে Medium, Class, Section নির্বাচন করলেই আপনি সব ছাত্র/ছাত্রীর নাম দেখতে পারবেন, এবং পাশে একটি সবুজ Button দেখতে পাবেন, এর সাহায্যে শুধুমাত্র ওই ছাত্র বা ছাত্রীর মার্কশিট প্রিন্ট করতে পারবেন। আর উপরে হলুদ রঙের Print All Marksheet দেখতে পারবেন। Print All Marksheet এর সাহায্যে আপনি সমস্ত ছাত্র-ছাত্রীর মার্কশিট একসাথে print করে নিতে পারবেন, তাই এই Option টি বেশি সুবিধাজনক।

কীভাবে করবেন SMS পোর্টালে নম্বর নিবেশ - ধাপে ধাপে পদ্ধতি 7

আশা করি আপনাদের সহজভাবে সমস্ত পদ্ধতি ব্যাখ্যা করতে পারলাম। এরপরেও কোনরকম জিজ্ঞাসা থাকলে নীচের Comment Box এ করতে পারেন। তবে সার্ভার কবে ঠিক হবে, নম্বর নিবেশ হচ্ছেনা কেন বা নম্বর নিবেশ করার পরে কেন তা শূণ্য হয়ে যাচ্ছে, এই সমস্ত প্রশ্নের কোন উত্তর আমার কাছে নেই, দয়া করে এগুলি জিজ্ঞেস করবেন না। এগুলি সম্পুর্ণ Banglar Shiksha SMS Portal- Website Developer এর উপর নির্ভর করছে। Technical কোন সহায়তার জন্য যোগাযোগ করুন- Helpline : 6289-352676   Email : [email protected]

Please Share this page

Facebook
Twitter
LinkedIn
Tumblr
Print

Please Share this page

Your Comment
  • No comments yet.
  • Add a comment
    banglarshiksha marks

    MORE ARTICLES

    ADVERTISEMENT